Freelancing কি কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন ? পার্টঃ ২

বন্ধুরা তো  এবার দেখে নেওয়া যাক ২য় পার্ট টি। আজকের পোস্টে আমি আপনাদের সাথে শেয়ার করবো জনপ্রিয় কয়েকটি ফ্রিল্যান্সিং করার ওয়েবসাইট।

সর্বাধিক আয় করার জন্য পৃথিবীব্যাপি জনপ্রিয় ৭টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলো

১* আপওয়ার্ক

যদি কোন পেশাদার ফ্রীল্যান্সারের কাছে জানতে চাওয়া হয় যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট কোনটি? তবে নিঃসন্দেহে তিনি বলবেন ‘আপওয়ার্ক’। সর্বপ্রথম এটি ওডেস্ক নামে যাত্রা শুরু করে। পরবর্তীতে ২০১৫ সালে এটি ওডেস্ক নাম পরিবর্তন করে আপওয়ার্ক নাম নেয়। একইসময় জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম  ‘ইল্যান্স’ আপওয়ার্কের সাথে যুক্ত হয়।

আপওয়ার্কে আপনি ফিক্সড এবং ঘন্টা ভিত্তিক রেটে কাজ পাবেন। এই সাইট থেকে আপনারা পেওনিয়ার বা ব্যাংক ট্র্যান্সফার কিংবা পেপাল এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

২* ফাইভার

পূর্বে ফাইভারে শুধু ৫ ডলারের কাজ পাওয়া যেত। কিন্তু এখন এখানে ৫ ডলার থেকে শুরু করে অনেক ভাল অ্যামাউন্টের কাজ পাওয়া যায়। একই সাইটের উল্লেখযোগ্য ও জনপ্রিয় ক্যাটাগরি হলোঃ আর্টিকেল লেখা, লোগো ডিজাইন, ভয়েস রেকোর্ডিং ইত্যাদি। এছাড়াও এখানে আরো অন্যান্য ছোট ছোট কাজও পাওয়া যাবে।

এখানে ফ্রিল্যান্সারদের যেমন বিড করার সুযোগ আছে তেমনি, বায়াররা সরাসরি ফ্রিল্যান্সার সার্চ করেও প্রজেক্ট অফার করে থাকেন। ফাইভারে ঘণ্টা ভিত্তিক(আওয়ারলি) কোনো জব নেই। এখানে সবই ফিক্সড প্রাইসের প্রজেক্ট। এই সাইট থেকে আপনারা পেওনিয়ার বা ব্যাংক ট্র্যান্সফার কিংবা পেপাল এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

৩* ফ্রিল্যান্সার

ফ্রিল্যান্সার ডটকম একটি প্রথম সারির অনলাইন ভিত্তিক জব মার্কেটপ্লেস। এখানে ফিক্সড প্রাইস প্রজেক্টের পাশাপাশি আওয়ারলি রেটের প্রজেক্ট পাওয়া যায়। এখানে প্রায় সব ধরণের অনলাইন জব রয়েছে, এবং প্রচুর ফ্রিল্যান্সার এখানে কাজ করে।

জনপ্রিয় এই ফ্রিল্যান্সিং কোম্পানিটির হেডঅফিস অস্ট্রেলিয়ায় অবস্থিত। এই সাইট থেকে আপনারা পেওনিয়ার বা ব্যাংক ট্র্যান্সফার কিংবা পেপাল এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

৪* পিপল পার আওয়ার

অনলাইনে আয় করার অন্যতম জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হলো পিপল পার আওয়ার। এটি লন্ডন, যুক্তরাজ্য ভিত্তিক ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান। এখানে ও আওয়ারলি রেটের পাশাপাশি ফিক্সড প্রাইস প্রজেক্ট পাওয়া যায়। এই সাইট থেকে আপনারা পেওনিয়ার বা ব্যাংক ট্র্যান্সফার কিংবা পেপাল এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

৫* নাইনটি নাইন ডিজাইনস

আপনি যদি ডিজাইন করতে ভালোবাসেন এবং ডিজাইনে দক্ষ হয়ে থাকেন , তাহলে 99designs আপনার জন্য খুব ভালো একটি কাজের জায়গা। ফ্রিল্যান্সিং ওয়েবসাইট-এ বিভিন্ন দেশের বায়াররা প্রজেক্ট অফার করে থাকেন। তাঁরা পেশাদার গ্রাফিক্স ডিজাইনারদের থেকে কিছু অর্থের বিনিময়ে নিজের লোগো, ওয়েবসাইট ও অন্যান্য গ্রাফিক্স ডিজাইনের কাজ করিয়ে থাকেন।

এটি যুক্তরাষ্ট্রের সান ফ্র্যানসিস্কো ভিত্তিক একটি মাল্টিন্যাশনাল কোম্পানি, যারা অনলাইন ডিজাইনের জন্য সরবাধিক পরিচিত। 99ডিজাইন সাইট টি থেকে পেওনিয়ার এবং পেপাল এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

৬* গুরু

গুরু ডটকম একটি অ্যামেরিকান ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। এখানে ফিক্সড প্রোজেক্টের পাশাপাশি এবং আওয়ারলি  প্রজেক্ট পাওয়া যায়। এই সাইট থেকে আপনারা পেওনিয়ার বা ব্যাংক ট্র্যান্সফার কিংবা পেপাল এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

৭* বিল্যান্সার

বিল্যান্সার বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। এখানে বিভিন্ন ধরণের দেশি প্রজেক্ট পাওয়া যায়।দেশের পাশাপাশি এটি এখন বিদেশ থেকেও  ক্ল্যায়েন্ট ও ফ্রিল্যান্সার আনার পরিকল্পনা করছে বলে জানিয়েছে।

বিল্যান্সার ডটকমে আপনি যেমন ছোট আকারের (১০০ টাকা) প্রজেক্ট পাবেন তেমনি অনেক বড় অ্যামাউন্টের প্রজেক্টও পাবেন। এই মার্কেটপ্লেসে শুধু ফিক্সড প্রাইস প্রোজেক্ট পাওয়া যায়। আপনি চাইলেই আপনার ফ্রিল্যান্সার ক্যারিয়ার নিজের দেশের সাইট থেকেই শুরু করতে পারেন। বিল্যান্সার থেকে আপনারা বিকাশ, ব্যাংক ট্রান্সফার কিংবা সরাসরি বিল্যান্সারের অফিসে গিয়ে পেমেন্ট নিতে পারবেন।

তো এই ছিলো পৃথিবিব্যাপী জনপ্রিয় সেরা ৭টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলো। এছাড়াও আরও অনেক ফ্রিল্যান্সিং মারকেটপ্লেস রয়েছে। আপনি আপনার সুবিধামতো যেকোন একটিতে কাজ শুরু করতে পারেন। তবে এই সাতটি ওয়েবসাইট থেকে যে কোনো একটি সাইট বেছে নিয়ে সেটাতে কাজ শুরু করাই হবে বুদ্ধিমানের কাজ। আশা করি লেখাটি আপনাদের উপকারে আসবে।


 

Freelancing কি কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন ? পার্টঃ ২
We Accept Bkash DBBL Paypal Neteller PerfectMoney Skrill